পুলিশ কনস্টেবল হতে চান কিন্তু কি কি যোগ্যতা লাগে জানি কি

বাংলাদেশ পুলিশ কনস্টেবল

 অনেকে আছেন যারা বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে যোগদান করতে চান তাদের ক্ষেত্রে অগ্রিম কিছু তথ্য আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।


১)শিক্ষাগত_যোগ্যতা : প্রার্থীকে কমপক্ষে SSC কিংবা SSC সমমান পরিক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং নুন্যতম জিপিএ ২.৫০ হতে হবে।


২)শারীরিক_যোগ্যতা : পুরুষদের ক্ষেত্রে উচ্চতা অবশ্যই ৫ ফুট ৬" ইঞ্চি হতে হবে এবং মেয়েদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ২" ইঞ্চি হতে হবে।

👉নোটঃ যেহেতু পুলিশ লাইনে তাদের ফিতার মাপে উচ্চতা সব সময় আমাদের চেয়ে এক ইঞ্চি কম হয় তাই আমাদের নিজেদের মাপে ছেলেদের উচ্চতা ৫ফুট ৭ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা ৫ফুট ৩ ইঞ্চি হলে ভালো হয়।তাহলে বাদ পরার চান্স নেই।

🌍মুক্তিযোদ্ধা_কোটার_ক্ষেত্রে : পুরুষদের ক্ষেত্রে উচ্চতা: অবশ্যই ৫ ফুট ৪" ইঞ্চি হতে হবে এবং মেয়েদের উচ্চতা ৫ ফুট ২" ইঞ্চি হতে হবে।


👉নোটঃআমাদের নিজেদের মাপে ছেলেদের উচ্চতা ৫ফুট ৫ইঞ্চি এবং মেয়েদের উচ্চতা ৫ফুট ৩ ইঞ্চি হলে ভালো হয়।তাহলে বাদ পরার চান্স নেই।


৩)বয়স : ছেলে এবং মেয়ে উভয় প্রার্থীদের ক্ষেত্রে বয়স অবশ্যই ১৮-২০ বছরের মধ্যে হতে হবে ।


👉নোটঃ ১৮ থেকে ২০ বছরের মধ্যে মানে হলো ১৮ বছর ১ দিন থেকে ১৯ বছর ১২ মাস ৩০ দিন।


🌹মুক্তিযোদ্ধা_কোটার_ক্ষেত্রে : ছেলে প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-৩২ বছরের মধ্যে হতে হবে এবং মেয়ে প্রার্থীদের ক্ষেত্রে বয়স অবশ্যই ১৯-৩২ বছরের মধ্যে হতে হবে ।


৪)ওজনঃ ৫ফুট ৬ ইঞ্চি উচ্চতার জন্য ওজন ছেলেদের ওজন ৫৫-৬৫ কেজির মধ্যে হতে হবে এবং ৫ফুট ২ ইঞ্চির জন্য মেয়েদের ওজন ৪৫-৫৫ কেজির মধ্যে হতে হবে।


৪) প্রার্থীকে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

পুলিশ কনস্টেবল হতে চান কিন্তু কি কি যোগ্যতা লাগে জানি কি


🌍তথ্য: এই পোস্টের মধ্যে যতগুলো তথ্য দেওয়া আছে তা পুলিশ কনস্টেবল এর আগের সার্কুলার এর তথ্য থেকে নেওয়া হয়েছে।এই পোস্টটির পাবলিস্ট করার ডেটের পর আবার যদি কখনো পুলিশ কনস্টেবল এর সার্কুলার দেয় তাহলে অবশ্যই কোন নিয়ম তারা পরিবর্তন করতে পারে।


🧲বিঃদ্রঃ কবে সার্কুলার দিবে ? এই ধরনের অহেতুক প্রশ্ন কেউ করবেন না প্লিজ ,দেশের অবস্থা কি সবাই দেখতেই পাচ্ছেন, সুতরাং এই অবস্থায় কোন ভাবেই সার্কুলার দেয়া সম্ভব না কারণ সরকার জনগণের সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। আর যাদের বয়স প্রায় শেষ হয়ে যাচ্ছে তারা প্লিজ ধৈর্য ধরে সার্কুলার দেয়া পর্যন্ত অপেক্ষা করুন দেখুন সারকুলারে কি বলে ?? হতে পারে করোনা ভাইয়াসের জন্য সরকার বয়সসীমা কিছুটা শিথিল করে দিবে, আর আমরা এমনটাই আশাবাদী।রিজিকিকের মালিক আল্লাহ।


📞জিজ্ঞাসা: কোন কিছু জিজ্ঞেস করার থাকলে কমেন্ট বক্স সবার জন্য উম্মুক্ত।

আজকের চাকরির খবর
চাকরির খবর

3 Comments to

এ সপ্তাহে প্রকাশিত সকল চাকরির পত্রিকা গুলো একসঙ্গে দেখুন নিচের দেওয়া লিংক গুলো থেকে

বেশি পদের নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য গুলো পাবেন আমাদের ইউটিউব চ্যানেলে

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel